|

এইচএসসি ফলাফল ২০২৪ প্রকাশ – যেভাবে অনলাইনে দেখবেন

এইচএসসি ফলাফল ২০২৪: পরীক্ষা ও ফলাফল প্রক্রিয়ায় পরিবর্তন

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে, যেখানে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসির পাসের হার ৭৫ দশমিক ৫৬ শতাংশ। ফলাফলে দেখা যায়, সব মিলিয়ে ১১টি বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ হয়েছে। এছাড়াও, মোট ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন এসেছে। রাজনৈতিক অস্থিরতার কারণে কিছু পরীক্ষা অনুষ্ঠিত হলেও অনেক পরীক্ষা বাতিল করা হয়। বাতিল হওয়া পরীক্ষার ফলাফল এসএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে। আজ ১৫ অক্টোবর, মঙ্গলবার, সকাল ১১টায় সকল শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশ করা হয়েছে। এই প্রবন্ধে আমরা ফলাফল প্রকাশের প্রক্রিয়া এবং এবছরের মূল পরিবর্তনগুলো নিয়ে আলোচনা করব।

ফলাফল প্রকাশের নতুন পদ্ধতি

গত কয়েক বছর ধরে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানেরা প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ পেশ করতেন এবং প্রধানমন্ত্রী ফলাফল প্রকাশের ঘোষণা দিতেন। পরে শিক্ষামন্ত্রী গণমাধ্যমের সামনে বিস্তারিত ফলাফল প্রকাশ করতেন। এই প্রক্রিয়াটি রীতিমতো প্রচলিত ছিল।

তবে এবার সেই রীতিতে পরিবর্তন আনা হয়েছে। এবার কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই শিক্ষা বোর্ডগুলো ফলাফল প্রকাশ করতে যাচ্ছে। সরকারপ্রধান বা শিক্ষা মন্ত্রণালয়ের কোনো উপদেষ্টা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। প্রতিটি বোর্ডের চেয়ারম্যান নিজ নিজ বোর্ডের ফলাফল ঘোষণা করবেন।

শিক্ষার্থীরা কীভাবে ফলাফল পাবে – যেভাবে এইচএসসি ফলাফল ২০২৪ দেখবেন অনলাইনে ও এসএমএস এর মাধ্যমে

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীরা কীভাবে অনলাইনে ফলাফল সংগ্রহ করতে পারবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.eduboardresults.gov.bd-এ গিয়ে EIIN নম্বর দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এছাড়া শিক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ব্যক্তিগত ফলাফলও ডাউনলোড করতে পারবে।

যেভাবে অনলাইনে এইচএসসি ফলাফল ২০২৪ দেখবেন

এছাড়াও এসএমএসের মাধ্যমে ফলাফল সংগ্রহ করা যাবে। এসএমএসে ফলাফল পেতে HSC Board name (প্রথম তিন অক্ষর) Roll Year টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। উদাহরণস্বরূপ, HSC SYL 123123 2024 লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

বিষয় ম্যাপিং পদ্ধতি

বাতিল হওয়া এইচএসসি পরীক্ষার ফলাফল এসএসসি পরীক্ষার ভিত্তিতে বিষয় ম্যাপিং পদ্ধতি ব্যবহার করে নির্ধারণ করা হয়েছে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সিদ্ধান্ত নেয় যে, বাতিল হওয়া পরীক্ষাগুলোর ফলাফল এসএসসির প্রাপ্ত নম্বর অনুযায়ী প্রকাশ করা হবে। তপন কুমার সরকার, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি, জানান যে যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হবে। আর যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোর ফলাফল বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসির ফলাফলের উপর ভিত্তি করে নির্ধারণ করা হবে।

বিষয় ম্যাপিংয়ের জন্য নির্দিষ্ট একটি নীতিমালা রয়েছে। একটি শিক্ষার্থী এসএসসিতে যে বিষয়ে যত নম্বর পেয়েছে, সেই বিষয় যদি এইচএসসিতেও থাকে, তাহলে সেই নম্বর বিবেচনা করা হবে। আর এসএসসি ও এইচএসসির বিষয়গুলোর মধ্যে যদি ভিন্নতা থাকে, তবে নীতিমালা অনুযায়ী বিষয় ম্যাপিং করে ফলাফল নির্ধারণ করা হবে।

পরীক্ষা বাতিলের কারণ

কিছু পরীক্ষার বাতিল হওয়ার পেছনে মূল কারণ ছিল রাজনৈতিক আন্দোলন ও অস্থিরতা। ২০২৪ সালের ৩০ জুন এইচএসসি পরীক্ষা শুরু হয়, যেখানে মোট ১৪ লাখ ৫০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। সাতটি পরীক্ষার পর, সরকারি চাকরির কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন তীব্র আকার ধারণ করে। এই আন্দোলনের কারণে একাধিকবার পরীক্ষা স্থগিত করা হয়, তখন পর্যন্ত ছয়টি বিষয়ের পরীক্ষা বাকি ছিল।

এরপর, ৫ আগস্ট ২০২৪ সালে শেখ হাসিনার সরকার পতনের ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। পরীক্ষা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়া হলেও, ১১ আগস্ট নির্ধারিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হতে পারেনি। বিভিন্ন থানায় হামলা ও প্রশ্নপত্রের ক্ষতির কারণে ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়। তবে পরীক্ষার্থীদের দাবির মুখে, যে মানসিক চাপে তারা পড়েছেন, তার ভিত্তিতে অবশিষ্ট পরীক্ষাগুলো বাতিল করা হয়।

এইচএসসি ২০২৪ সালের ফলাফল প্রকাশের প্রক্রিয়া পূর্বের তুলনায় ভিন্নধর্মী। পরীক্ষা বাতিল এবং বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল নির্ধারণ শিক্ষার্থীদের পারফরম্যান্সের যথাযথ মূল্যায়ন নিশ্চিত করেছে। ফলাফল প্রকাশের প্রক্রিয়ায় এবারের পরিবর্তনসমূহ বর্তমান পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষা ব্যবস্থা সকলের জন্য একটি নতুন বাস্তবতার প্রতিফলন।

Similar Posts