পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন এসআইকে অব্যাহতি

রাজশাহীর চারঘাটে পুলিশ একাডেমিতে ২৫২ জন প্রশিক্ষণরত এসআইকে অব্যাহতি

রাজশাহীর চারঘাটে অবস্থিত সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন উপপরিদর্শক (এসআই)কে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল সোমবার একাডেমির অধ্যক্ষের পক্ষে পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড লজিস্টিক) তারেক বিন রশিদ স্বাক্ষরিত এক আদেশপত্রের মাধ্যমে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়। স্থানীয় থানায় ডেকে তাঁদের হাতে এই চিঠি হস্তান্তর করা হয়েছে।

শৃঙ্খলাভঙ্গের অভিযোগ

অব্যাহতির আদেশে উল্লেখ করা হয়, ১ অক্টোবর সকাল ৭টা ২৫ মিনিটে ৪০তম বিসিএস (পুলিশ) প্রবেশনারি ব্যাচ–২০২৩-এর সমাপনী কুচকাওয়াজের অনুশীলন চলছিল। এ সময় একাডেমি কর্তৃক নির্ধারিত মেনু অনুযায়ী সকালের নাশতা পরিবেশন করা হয়। তবে অভিযোগ করা হয়েছে, প্রশিক্ষণার্থীদের মধ্যে কয়েকজন নাশতা খেতে অস্বীকৃতি জানান এবং প্যারেড মাঠে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করেন। তাঁদের নেতৃত্বে উপস্থিত অন্যান্য প্রশিক্ষণার্থীও বিশৃঙ্খল আচরণে লিপ্ত হয় এবং একাডেমি কর্তৃপক্ষকে হেয় প্রতিপন্ন করে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, কিছু প্রশিক্ষণার্থী নিজেদের খেয়ালখুশিমতো মাঠ ছেড়ে ব্যারাকে চলে যান, যা একজন প্রশিক্ষণার্থীর দায়িত্বশীল আচরণের সম্পূর্ণ পরিপন্থী। এই ঘটনা পুরো প্রশিক্ষণ কার্যক্রমে ব্যাঘাত ঘটায় এবং অন্যান্য প্রশিক্ষণার্থীদেরও শৃঙ্খলাভঙ্গের দিকে উৎসাহিত করেছে বলে মনে করা হয়।

পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন এসআইকে অব্যাহতি
পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ জন এসআইকে অব্যাহতি

কৈফিয়তের জবাব সন্তোষজনক নয়

প্রতিবেদন অনুযায়ী, প্রশিক্ষণ কার্যক্রমে বিশৃঙ্খলা সৃষ্টির ঘটনায় পুলিশ পরিদর্শক মহসিন আলী একাডেমির অধ্যক্ষ বরাবর লিখিত প্রতিবেদন দাখিল করেন। এই অভিযোগের ভিত্তিতে প্রশিক্ষণার্থীদের তিন দিনের মধ্যে কৈফিয়ত দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়। তবে তাঁদের দেওয়া কৈফিয়তের জবাব একাডেমি কর্তৃপক্ষকে সন্তুষ্ট করতে ব্যর্থ হয়। একাডেমির মতে, এই ধরনের শৃঙ্খলাবিরোধী কার্যক্রম ভবিষ্যতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনের ক্ষেত্রে তাঁদের অযোগ্যতার প্রমাণ।

কুচকাওয়াজ স্থগিত হওয়ার পেছনে রহস্য

এর আগে, ২০ অক্টোবর সারদা পুলিশ একাডেমিতে ৬২ জন সহকারী পুলিশ সুপারের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ স্থগিত করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর। রাজশাহীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অনিবার্য কারণে কুচকাওয়াজ স্থগিত করা হয়েছে।’

পুলিশের ২৫২ জন উপপরিদর্শককে অব্যাহতির ঘটনায় কোনো রাজনৈতিক কারণ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.)। তিনি বলেন, “এই সিদ্ধান্ত সম্পূর্ণরূপে প্রশিক্ষণ শৃঙ্খলা ও আচরণবিধি লঙ্ঘনের কারণে নেওয়া হয়েছে। এখানে রাজনৈতিক কোনো প্রভাব বা উদ্দেশ্য নেই।” প্রশিক্ষণের মান বজায় রাখা এবং শৃঙ্খলা রক্ষা করাই এই পদক্ষেপের মূল উদ্দেশ্য বলে তিনি উল্লেখ করেন।

সারদা একাডেমির সিদ্ধান্তে আলোচনা

সারদা পুলিশ একাডেমির এই সিদ্ধান্ত পুলিশ বাহিনীতে আলোচনার জন্ম দিয়েছে। একসঙ্গে ২৫২ জন প্রশিক্ষণার্থীর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে অব্যাহতি দেওয়ার ঘটনা পুলিশের ইতিহাসে বিরল। এই সিদ্ধান্তে পুলিশের অভ্যন্তরীণ শৃঙ্খলা এবং প্রশিক্ষণের মান নিয়েও প্রশ্ন উঠেছে। তবে কর্তৃপক্ষ এই সিদ্ধান্তকে প্রশিক্ষণের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছে।

Similar Posts