|

বাংলাদেশ ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার

বাংলাদেশের মাটি, যেখানে প্রাণবন্ত সংস্কৃতির ছোঁয়া, বৈচিত্র্যপূর্ণ রীতি-নীতি, এবং ইতিহাসের গভীরতা মিলেমিশে এক অনন্য পরিবেশ তৈরি করেছে, সেখানে ধর্মীয়, সামাজিক, এবং জাতীয় প্রেক্ষাপটের বিচিত্র ছুটির দিনগুলি এক বর্ণাঢ্য উৎসবের আয়োজন করে। দক্ষিণ এশিয়ার এই প্রান্তে অবস্থিত দেশটি প্রাচীন রীতিনীতি এবং আধুনিক অনুষ্ঠানের এক অপূর্ব সমন্বয়ে এক জীবন্ত উৎসবের পটভূমি সৃষ্টি করেছে।

বাংলাদেশে উদযাপিত ছুটির দিনগুলি এর বহুসাংস্কৃতিক চরিত্রের সাক্ষ্য বহন করে। ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আজহা সহ প্রধান ধর্মীয় উৎসবগুলি, প্রধানত মুসলিম জনগোষ্ঠীর জন্য গভীর আধ্যাত্মিক চিন্তাভাবনা, ঐক্য এবং উৎসবের সময়সূচী উপলক্ষ করে। এই উৎসবগুলি মানুষকে প্রার্থনা, দানের কাজ, এবং প্রথাগত খাবারের বিনিময়ে একত্রিত করে।

তাছাড়া, বাংলাদেশের সাংস্কৃতিক ক্যালেন্ডারে পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ), দুর্গা পূজা, এবং ক্রিসমাসের মতো বিভিন্ন উৎসব অন্তর্ভুক্ত, যা এর মানুষের ধর্মীয় বৈচিত্র্য এবং ঐতিহ্যকে উপস্থাপন করে। বিশেষ করে, পহেলা বৈশাখ বাংলা নববর্ষকে বর্ণিল প্যারেড, রঙিন মিছিল, এবং শিল্প, সঙ্গীত, এবং খাবারের আনন্দময় প্রদর্শনীর মাধ্যমে অভিবাদন জানায়।

এছাড়াও, জাতীয় ছুটির দিনগুলি যেমন ২৬শে মার্চ স্বাধীনতা দিবস এবং ১৬ই ডিসেম্বর বিজয় দিবসে, ঔপনিবেশিক শাসন থেকে দেশের অর্জিত স্বাধীনতা এবং বাংলাদেশি জনগণের বিজয়ের গৌরব স্মরণ করে।

সারা বছর ধরে, এই ছুটি এবং উৎসবগুলি বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের মনোরম দৃশ্য উপস্থাপন করে, একতা, সহমর্মিতা, এবং জনগণের মধ্যে গর্বের অনুভূতি জাগিয়ে তোলে। উৎসবের এই চেতনা দেশের প্রতিটি কোণায় প্রবাহিত হয়, প্রাচীন রীতি এবং আধুনিক উৎসাহের এক মিশ্রণের মাধ্যমে বাংলাদেশকে এক জীবন্ত উৎসবের টেপেস্ট্রিতে পরিণত করে।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার নিচে দেওয়া হয়েছে যেখান থেকে ক্যালেন্ডার ডাউনলোড করতে পারবেন।

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার

তারিখদিনছুটির দিন
০৭-জানুয়ারি-২৪রবিবার২০২৪ জাতীয় নির্বাচন দিবস
২১-ফেব্রুয়ারি-২৪বুধবারআন্তর্জাতিক মাতৃভাষা দিবস (শহীদ দিবস)
২৬-ফেব্রুয়ারি-২৪সোমবার*শবে বরাত
১৭-মার্চ-২৪রবিবারশেখ মুজিবুর রহমানের জন্মদিন
২৬-মার্চ-২৪মঙ্গলবারস্বাধীনতা দিবস
০৫-এপ্রিল-২৪শুক্রবার*জুমাতুল বিদা (জুমু’আতুল-বিদা)
০৭-এপ্রিল-২৪রবিবার*লাইলাতুল কদর
১০ এপ্রিল-১২ এপ্রিলবুধবার-শুক্রবার*ঈদ উল-ফিতরের ছুটি
১৪-এপ্রিল-২৪রবিবারপহেলা বৈশাখ (বাংলা নববর্ষ)
০১-মে-২৪বুধবারমে দিবস
২৩-মে-২৪বৃহস্পতিবার*বুদ্ধ পূর্ণিমা
১৬ জুন-১৮ জুনরবিবার-মঙ্গলবার*ঈদ উল-আদহার ছুটি
১৭-জুলাই-২৪বুধবার*আশুরা
১৫-আগস্ট-২৪বৃহস্পতিবারজাতীয় শোক দিবস
২৬-আগস্ট-২৪সোমবারজন্মাষ্টমী
১৬-সেপ্টেম্বর-২৪সোমবার*ঈদে মিলাদুন্নবী
১৩-অক্টোবর-২৪রবিবারদুর্গা পূজা (বিজয়া দশমী)
১৬-ডিসেম্বর-২৪সোমবারবিজয় দিবস
২৫-ডিসেম্বর-২৪বুধবারক্রিসমাস দিবস
২০২৪ সালের সরকারি ছুটির তালিকা

*শবে বরাত” বা “ঈদ উল-ফিতরের ছুটি” এর মতো বিশেষ উদযাপনগুলোর জন্য তারকা (*) চিহ্নিত করে যে এই ছুটিগুলো ইসলামিক চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত হয় এবং সে কারণে তারিখগুলো পরিবর্তনশীল হতে পারে।

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার

বাংলাদেশ ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার
বাংলাদেশ ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার

ক্যালেন্ডার ডাউনলোড করুন

বাংলাদেশের ছুটির দিনসমুহ ( পাবলিক হলিডে)

বাংলাদেশ, এক সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং বিচিত্র ইতিহাসের ভাণ্ডার, নানান ধরনের ছুটি পালন করে থাকে যা এর ধর্মীয়, সামাজিক, এবং জাতীয় পরিচয়ের মেলবন্ধন তুলে ধরে। নিম্নে বাংলাদেশের কিছু উল্লেখযোগ্য ছুটির বিস্তারিত বিবরণ দেওয়া হল:


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১শে ফেব্রুয়ারি)

১৯৫২ সালের এই দিনে, বাংলাদেশের (তখনকার পূর্ব পাকিস্তান) ছাত্র ও জনগণ বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দানের জন্য রাজপথে নেমেছিল। এই আন্দোলনে পুলিশের গুলিতে বেশ কয়েকজন ছাত্র শহীদ হন, যা ভাষা আন্দোলনের চূড়ান্ত পর্যায় চিহ্নিত করে। এর ফলে বাংলা ভাষা পরবর্তীতে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা প্রাপ্ত হয়। ইউনেস্কো ১৯৯৯ সালে এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে, যাতে সারা বিশ্বের মানুষ তাদের মাতৃভাষার প্রতি সম্মান এবং ভাষাগত বৈচিত্র্য রক্ষার গুরুত্ব উপলব্ধি করে। বাংলাদেশে এই দিনটি রাষ্ট্রীয় শোক দিবস হিসেবে পালিত হয়, শহীদ মিনারে মানুষজন পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের স্মরণ করে।

স্বাধীনতা দিবস (২৬শে মার্চ)

২৬ মার্চ ১৯৭১ সালে, বাংলাদেশ পাকিস্তানের শাসন থেকে স্বাধীনতা ঘোষণা করে। এই দিনটি বাংলাদেশের জাতীয় ইতিহাসে এক গৌরবময় মুহূর্ত, যা নয় মাসের রক্তাক্ত মুক্তিযুদ্ধের সূচনা করে। স্বাধীনতা দিবসে, বাংলাদেশ তার জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন, এবং বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্যারেডের মাধ্যমে এই দিনটি স্মরণ করে। এই দিনের মাধ্যমে বাংলাদেশের মানুষ তাদের স্বাধীনতার জন্য দেওয়া অসীম ত্যাগ এবং সাহসিকতার স্মরণ করে এবং দেশের প্রতি তাদের অঙ্গীকার নবায়ন করে।

বাংলা নববর্ষ (পহেলা বৈশাখ) (১৪ই এপ্রিল)

বাংলা নববর্ষ, বা পহেলা বৈশাখ, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন, বাংলাদেশে ব্যাপক উৎসাহ এবং আনন্দের সাথে পালিত হয়। এই দিনে, দেশের মানুষ ঐতিহ্যবাহী পোশাক পরে, রমনা বটমূলে সকালের গানে অংশ নেয়, এবং বিভিন্ন মেলা এবং উৎসবে মেতে ওঠে। পহেলা বৈশাখ নতুন আশা, উদ্দীপনা এবং সম্প্রীতির প্রতীক, যা মানুষকে নতুন সংকল্প গ্রহণের এবং অতীতের সকল বেদনা ভুলে গিয়ে একে অপরের সাথে মিলেমিশে এগিয়ে চলার অনুপ্রেরণা দেয়। প্রতিটি বছর, এই দিনটি বাংলাদেশের সাংস্কৃতিক অভিব্যক্তির এক বিশাল মঞ্চ হিসেবে কাজ করে, যেখানে দেশের ঐতিহ্যবাহী নৃত্য, গান, এবং খাবারের প্রদর্শনী ঘটে।

মে দিবস (১লা মে)

মে দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস, শ্রমিকদের অধিকার ও অবদানকে স্বীকৃতি দেওয়ার একটি বিশ্বব্যাপী প্রচেষ্টা। ১৮৮৬ সালের ১লা মে, শিকাগোতে শ্রমিকদের আট ঘণ্টা কর্ম দিবসের দাবিতে বিশাল আন্দোলনের মাধ্যমে এর সূচনা হয়। বাংলাদেশে, এই দিনটি শ্রমিকদের ঐতিহ্য, সংগ্রাম এবং অর্জনকে স্মরণ করে বিভিন্ন র‍্যালি, সেমিনার এবং সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে পালিত হয়। এটি শ্রমিক সমাজের ঐক্য, শক্তি এবং তাদের পেশাগত অধিকার সংরক্ষণের গুরুত্বকে তুলে ধরে। মে দিবস বাংলাদেশের শ্রমিক সমাজের জন্য ন্যায়বিচার এবং সমতার প্রতীকী হিসেবে কাজ করে।

ঈদ উল-ফিতর

ঈদ উল-ফিতর, যা রমজানের পবিত্র মাসের শেষে পালিত হয়, ইসলামিক বিশ্বের একটি অন্যতম উৎসব। এই দিনটি উপবাস, প্রার্থনা, এবং আত্ম-শুদ্ধির এক মাস পার করার পর মুসলিম উম্মাহর জন্য আনন্দ ও ভাগাভাগির উদযাপন। বাংলাদেশে, ঈদের দিন সকালে বিশাল ঈদগাহ বা মসজিদে জমায়েত হয়ে বিশেষ ঈদের নামাজ আদায় করা হয়। এর পর, পরিবার এবং বন্ধুবান্ধব একত্রিত হয়ে বিশেষ খাবার ভাগাভাগি করে এবং একে অপরের সাথে উৎসবের আনন্দ ভাগ করে নেয়। এই দিনটি দান এবং জকাতের মাধ্যমে সামাজিক দায়বদ্ধতা প্রকাশের একটি অনন্য উপায় হিসেবেও বিবেচিত হয়, যাতে সমাজের সবচেয়ে কম সুবিধাপ্রাপ্ত মানুষেরাও এই উৎসবের আনন্দে অংশ নিতে পারে। ঈদ উল-ফিতর একতা, করুণা, এবং মানবতার উদযাপনের এক মহান প্রতীক।

ঈদ উল-আজহা

ঈদ উল-আজহা, যা নবী ইব্রাহিম (আ.) এর মহান সৃষ্টিকর্তা মহান আল্লাহর প্রতি অবিচল আনুগত্যের স্মরণে পালিত হয়, ইসলামিক বিশ্বের অন্যতম প্রধান উৎসব। এই দিনটি কোরবানির মাধ্যমে প্রকাশ পায়, যেখানে বিশ্বাসীরা পশু কোরবানি দিয়ে ঈশ্বরের প্রতি তাদের সম্পূর্ণ আনুগত্য এবং বিশ্বাসের প্রদর্শন করে। বাংলাদেশে, এই উৎসবটি পারিবারিক সমাবেশ, বিশেষ নামাজ এবং কোরবানির মাধ্যমে ব্যাপকভাবে উদযাপিত হয়। কোরবানির মাংস তিন ভাগে ভাগ করা হয়: পরিবারের জন্য, আত্মীয়-স্বজনের জন্য, এবং দরিদ্র ও অসহায়দের জন্য। এই প্রথা সমাজে সাম্য এবং ভাগাভাগির গুরুত্বকে তুলে ধরে এবং ধনী-দরিদ্রের মধ্যে ভেদাভেদ কমাতে সহায়তা করে। ঈদ উল-আজহা সামাজিক বন্ধন জোরদার করে এবং সমাজের সকল স্তরের মানুষের মধ্যে একতা ও ভ্রাতৃত্ববোধের সৃষ্টি করে।

আশুরা: ইসলামি ইতিহাসের এক মর্মস্পর্শী অধ্যায়

আশুরা, ইসলামি ক্যালেন্ডারের মুহররম মাসের দশম দিন, এক গভীর ঐতিহাসিক ও ধর্মীয় প্রেক্ষাপটের সাক্ষী। ৬৮০ খ্রিস্টাব্দে ইরাকের কারবালা মরুভূমিতে ঘটে যাওয়া নৃশংস যুদ্ধে, নবী মুহাম্মদ (সাঃ) এর নাতি হুসাইন ইবন আলী (রা.) এবং তাঁর অনুসারীদের শাহাদাত ইসলামি ইতিহাসে এক বিশেষ মাত্রা যোগ করে। এই দিনটি শুধু মাত্র শোকের প্রতীক নয়, বরং ইসলামি শিক্ষার প্রতি অটল থাকার এবং অন্যায়ের বিরুদ্ধে সত্যের পক্ষে দাঁড়ানোর শিক্ষাও দেয়। বিভিন্ন ইসলামি সম্প্রদায় এই দিনটি বিশেষ প্রার্থনা, শোক সভা এবং ঐতিহাসিক ঘটনাগুলির পুনঃস্মরণ করে পালন করে থাকে। আশুরা ইসলাম ধর্মের অন্তর্গত ঐক্য ও ত্যাগের এক অনুপ্রেরণাদায়ক উদাহরণ হিসেবে বিবেচিত হয়।

জামাতুল বিদা (জুমাতুল-বিদা)

জামাতুল বিদা, রমজান মাসের শেষ শুক্রবার, ইসলামিক ক্যালেন্ডারে একটি অত্যন্ত মূল্যবান দিন। এই দিনটি বাংলাদেশ সহ বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়ের মাঝে বিশেষ ধার্মিক মর্যাদা পায়। মুসল্লিদের মধ্যে এটি একটি অত্যন্ত পবিত্র সময় হিসেবে বিবেচিত, যেখানে তারা বিশেষ জুমার নামাজে সমবেত হয়, দোয়া এবং জিকিরে মগ্ন হয়। এই দিনটি আত্ম-পরিশুদ্ধি, আত্ম-মূল্যায়ন, এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনার একটি বিশেষ সুযোগ হিসেবে দেখা হয়। জামাতুল বিদার দিনে, মুসলিমরা একত্রিত হয়ে সাম্য এবং ভ্রাতৃত্বের বন্ধন উদযাপন করে, এবং সামাজিক সম্প্রীতি এবং শান্তির প্রতি তাদের অঙ্গীকারকে পুনর্নবীকরণ করে।

দুর্গা পূজা

দুর্গা পূজা, হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে অন্যতম প্রধান উৎসব, দেবী দুর্গার বিজয় উদযাপন করে। এই উৎসবে, দেবী দুর্গাকে মহিষাসুর, এক অসুর রাজার ওপর বিজয়ের স্মরণে পূজা করা হয়। বাংলাদেশে দুর্গা পূজা বিশেষ করে অক্টোবর মাসে পালিত হয়, যেখানে প্রতিমা নির্মাণ, মন্দিরে পূজা, এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ধর্মীয় ও সাংস্কৃতিক আনন্দের সৃষ্টি হয়। এই উৎসব সামাজিক সম্প্রীতি, ঐতিহ্য ও সংস্কৃতির এক অনন্য মেলবন্ধন প্রদর্শন করে, এবং সম্প্রদায়ের মধ্যে একতা ও সম্মানের বার্তা বহন করে।

বুদ্ধ পূর্ণিমা

বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য একটি পবিত্র দিবস, যা গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ, এবং পরিনির্বাণ এই তিন ঘটনাকে একসাথে স্মরণ করে। এই দিনে, বাংলাদেশের বৌদ্ধ মন্দিরগুলিতে বিশেষ প্রার্থনা, ধ্যান, এবং ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বুদ্ধের শিক্ষা এবং তার জীবনের উপর ভিত্তি করে শান্তি, করুণা এবং সহানুভূতির বার্তা প্রচার করা হয়। এই দিনে বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ পরস্পরকে শুভেচ্ছা জানায়, এবং মানবতার সেবা এবং বিশ্ব শান্তির প্রতি তাদের অঙ্গীকার নবায়ন করে।

ক্রিসমাস ডে (বড়দিন)

২৫শে ডিসেম্বর, বিশ্বজুড়ে খ্রিস্টান ধর্মাবলম্বীদের মধ্যে প্রভু যীশু খ্রিস্টের জন্মদিন হিসেবে ক্রিসমাস দিন পালিত হয়। বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়, যদিও জনসংখ্যার একটি ছোট অংশ নির্দেশ করে, তারা এই দিনটি বিশেষ ভাবে উদযাপন করে থাকে। গির্জাগুলিতে বিশেষ প্রার্থনা সভা, গান, এবং নাটকের মাধ্যমে যীশুর জীবন ও তাঁর শিক্ষার গুরুত্ব উদযাপিত হয়। বাড়িগুলিতে খ্রিস্টমাস ট্রি সাজানো, উপহার বিনিময়, এবং বিশেষ খাবারের আয়োজনের মাধ্যমে পারিবারিক ঐক্য এবং আনন্দের মুহূর্ত ভাগাভাগি করা হয়। ক্রিসমাস বাংলাদেশের সামাজিক বৈচিত্র্য ও ধর্মীয় সহনশীলতার এক উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত।

বিজয় দিবস (১৬ই ডিসেম্বর)

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে এক গৌরবময় দিন হিসেবে অঙ্কিত হয়, যেদিন মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশটি পাকিস্তানের শাসন থেকে মুক্তি লাভ করে। এই দিনটি বিজয় দিবস হিসেবে জাতীয়ভাবে উদযাপিত হয়, যা বীরত্বপূর্ণ সংগ্রাম এবং স্বাধীনতার জন্য দেশের মানুষের অসীম ত্যাগ ও আত্মবলিদানের স্মারক। এই দিনে, সারা দেশ জুড়ে বিভিন্ন আনুষ্ঠানিক এবং সাংস্কৃতিক কর্মসূচি আয়োজন করা হয়, যা বীর শহীদদের সম্মান জানায় এবং নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেমের চেতনা বিকাশে অবদান রাখে। বিজয় দিবস বাংলাদেশের জাতীয় পরিচয় ও স্বাধীনতার অমূল্য অর্জনকে স্মরণ করে।

Similar Posts